ভারতের কাছে হারের যে ব্যাখ্যা দিলেন বাবর আজম


কাজটা সহজ করে দিয়েছিলেন বোলাররা। ভারতের শক্তিশালী ব্যাটিং অর্ডারকে ১১৯ রানে আটকে দিয়েছিলেন তারা। কিন্তু সেই রান তুলে নিতে পারেনি পাকিস্তান। ফলে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে আরও একটি হারের স্বাদ নিতে হলো তাদের। একই সঙ্গে টুর্নামেন্ট থেকে বিদায়ের বড় শঙ্কায় পড়ল দলটি। ম্যাচ শেষে এই হারের ব্যাখ্যা দিয়েছেন পাক অধিনায়ক বাবর আজম।

মূলত ব্যাটারদের কাঠগড়ায় তুলেছেন বাবর। পাওয়ারপ্লেতে স্বাভাবিক খেলে সুবিধা আদায় করে নেওয়া ছিল লক্ষ্য। কিন্তু উইকেট হারিয়ে তালগোল পাকিয়ে ফেলে দলটি। একই সঙ্গে প্রচুর ডট বল খেলেছিল তারা। যার স্পষ্ট প্রভাব পড়ে ম্যাচে। বল প্রতি রান তোলার লক্ষ্যে ১১৩ রান করতে সক্ষম হয় পাকিস্তান।

ম্যাচ শেষে বাবর বলেন, ‘আমরা ভালো বোলিং করেছিলাম। তবে ব্যাটিংয়ের সময়ে আমরা পরপর উইকেট হারিয়েছি এবং অনেক ডট বলও খেলেছি। আমাদের কৌশল ছিল খুবই সহজ, শুধু স্ট্রাইক রোটেশন এবং কিছু বাউন্ডারি মেরে স্বাভাবিক খেলাটাকে ধরে রাখা। কিন্তু সেই সময়ে আমরা অনেক বেশি ডট বল খেলেছি। টেলএন্ডার ব্যাটারদের কাছ থেকে খুব বেশি আশা করা যায় না।’

‘আমাদের মনোযোগ ছিল ব্যাটিংয়ে, আমরা চেয়েছিলাম ব্যাটিংয়ের সময়ে প্রথম ওভারগুলোকে সবচেয়ে বেশি ব্যবহার করা। কিন্তু এক উইকেট পড়ে যাওয়ার পর আবারও আমরা প্রথম ছয় ওভারে ভালো পারফর্ম করতে পারিনি। পিচটা ভালো ছিল। বলটা ব্যাটে ভালো আসছিল। এটা একটু স্লো ছিল এবং কিছু বল অতিরিক্ত বাউন্স করছিল,’ যোগ করেন পাকিস্তান অধিনায়ক।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটা পাকিস্তানের টানা দ্বিতীয় পরাজয়। মূলত প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হেরেই টুর্নামেন্ট কঠিন করে ফেলে দলটি। পরের রাউন্ডে উঠতে হলে শেষ দুই ম্যাচে তো জিততে হবেই, একই সঙ্গে অন্য দলগুলোর ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে।

নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে পাকিস্তান অধিনায়ক বললেন, ‘আমাদের শেষ দুটি ম্যাচ জিততেই হবে, তবে তার আগে আমরা নিজেদের সঙ্গে বসব এবং ভুলটা কোথায় করেছি সেদিকটা নিয়ে আলোচনা করব। কিন্তু আমরা এখন শেষ দুটি ম্যাচের দিকে তাকিয়ে রয়েছি।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *