স্বাগতিক যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে ১৯ জুন শুরু হচ্ছে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আটের লড়াই। বাংলাদেশের প্রথম ম্যাচ ২১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে। এ পর্বে আট দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে মোট ১২টি ম্যাচ।

এবারের বিশ্বকাপে অংশ নিয়েছিল মোট ২০ দল। প্রথম পর্বের খেলা শেষে সেখান থেকে আট দল সুযোগ পেয়েছে পরের পর্বে। চমক দেখিয়ে যুক্তরাষ্ট্রের মতো পুঁচকে দল সুপার এইটে জায়গা করে নিলেও বাদ পড়েছে পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কার মতো বড় দল।

গ্রুপ এ থেকে সুপার এইটে যাওয়ার সম্ভাবনা ছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের। নানা বিতর্ক আর বাজে ব্যাটিং, বোলিং ও ফির্ডিংয়ের মাশুল দিয়ে সুপার এইটে ওঠা হয়নি পাকিস্তানের। চার ম্যাচে মাত্র দুটিতে জিতেছে তারা। তাদের ব্যর্থতার আসরে আলো ছড়িয়েছে যুক্তরাষ্ট্র। ৫ পয়েন্ট নিয়ে স্বাগতিকরা পেয়েছে সুপার এইটের টিকিটি। এছাড়া গ্রুপ এ থেকে সবকটি ম্যাচ জিতে সুপার এইট আগেই নিশ্চিত করে ফেলেছিল ভারত।

‘বি’ গ্রুপ থেকে ফেভারিট অস্ট্রেলিয়া চার ম্যাচের চারটিতেই দাপুটে জয়ে নিশ্চিত করে সুপার এইট। তবে এই গ্রুপ থেকে শীর্ষ আটে যেতে বেশ কাঠখড় পোড়াতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে। স্কটল্যান্ডের সমান ৫ পয়েন্ট হলেও, নেট রানরেটে এগিয়ে ছিল ইংল্যান্ড। সেখানেই কপাল পোড়ে স্কটল্যান্ডের।

গ্রুপ ‘সি’তে এবার শুরু থেকেই চমক দেখিয়েছে আফগানিস্তান। নিউজিল্যান্ডের বিদায়ঘণ্টা বাজিয়ে এখান থেকে সুপার এইটের টিকিট কেটেছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজও একচেটিয়া আধিপত্য ধরে রেখে টিকিট পায় সুপার এইটের। তাদের গ্রুপ থেকে বাদ পড়েছে নিউজিল্যান্ড, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

গ্রুপ ‘ডি’তে চার ম্যাচের চারটিতেই অপ্রতিরোধ্য যাত্রা ধরে রেখে ৮ পয়েন্ট নিয়ে সুপার এইটে উঠেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দল হিসেবে তিন জয়ে শীর্ষ আটে জায়গা পেয়েছে বাংলাদেশ।বাদ পড়েছে শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল।

সুপার এইটের প্রথম ম্যাচে ১৯ জুন মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্র। ২৫ জুন বাংলাদেশ-আফগানিস্তানের ম্যাচ দিয়ে শেষ হবে সুপার এইটের লড়াই।

                এক নজরে সুপার এইটের পূর্ণাঙ্গ সূচি:

তারিখপ্রতিপক্ষভেন্যু ও সময়১৯ জুনযুক্তরাষ্ট্র বনাম দক্ষিণ আফ্রিকানর্থ সাউন্ড, অ্যান্টিগা (রাত সাড়ে ৮টা)২০ জুনইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজগ্রস আইলেট, সেন্ট লুসিয়া (ভোর সাড়ে ৬টা)২০ জুনআফগানিস্তান বনাম ভারতব্রিজটাউন, বার্বাডোজ (রাত সাড়ে ৮টা)২১ জুনঅস্ট্রেলিয়া বনাম বাংলাদেশনর্থ সাউন্ড, অ্যান্টিগা (ভোর সাড়ে ৬টা)২১ জুনইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকাগ্রস আইলেট, সেন্ট লুসিয়া (রাত সাড়ে ৮টা)২২ জুনযুক্তরাষ্ট্র বনাম ওয়েস্ট ইন্ডিজব্রিজটাউন, বার্বাডোজ (ভোর সাড়ে ৬টা)২২ জুনভারত বনাম বাংলাদেশনর্থ সাউন্ড, অ্যান্টিগা (রাত সাড়ে ৮টা)২৩ জুনআফগানিস্তান বনাম অস্ট্রেলিয়াআর্নস ভ্যালে, সেন্ট ভিনসেন্ট (ভোর সাড়ে ৬টা)২৩ জুনযুক্তরাষ্ট্র বনাম ইংল্যান্ডব্রিজটাউন, বার্বাডোজ (রাত সাড়ে ৮টা)২৪ জুনওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকানর্থ সাউন্ড, অ্যান্টিগা (ভোর সাড়ে ৬টা)২৪ জুনঅস্ট্রেলিয়া বনাম ভারতগ্রস আইলেট, সেন্ট লুসিয়া (রাত সাড়ে ৮টা)২৫ জুনআফগানিস্তান বনাম বাংলাদেশআর্নস ভ্যালে, সেন্ট ভিনসেন্ট (ভোর সাড়ে ৬টা)

সুপার এইটে গ্রুপ ‘ওয়ান’ এ খেলবে বাংলাদেশ. অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও ভারত। ‘টু’ তে থাকবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। উভয় গ্রুপ থেকে পয়েন্টের ভিত্তিতে সেরা দুটি করে দল সুযোগ যাবে সেমিফাইনালের।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *