নেপালকে হারিয়ে চলতি আসরে সুপার এইটের পাশাপাশি ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিটও নিশ্চিত করেছে বাংলাদেশ। শান্তদের আগে অবশ্য আরও ৮ দল পরবর্তী আসরের টিকিট পেয়েছে।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে চলতি নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। প্রতিযোগিতার পর্দা নামতে এখনো সপ্তাহ দুযেক আগে। তার আগেই আলোচনায় দুই বছর পরের বিশ্বকাপ।

আগামী বিশ্বকাপের পরিকল্পনা আগে থেকেই করে রেখেছে আইসিসি। শ্রীলঙ্কা এবং ভারতে অনুষ্ঠিতব্য ওই আসরেও চলতি আসরের মতো খেলবে ২০টি দল। পূর্ব শর্তানুযায়ী এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে ওঠা ৮ দল সরাসরি পরের বিশ্বকাপে খেলবে।

চলতি আসরে সুপার এইট নিশ্চিত করে আগেই সেখানে জায়গা করে নিয়েছিল আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। ভারত অবশ্য আয়োজক হিসেবেই সুযোগ পেত। আর সুপার এইট নিশ্চিত না করলেও সহ-আয়োজক হিসেবে খেলবে শ্রীলঙ্কা।

সোমবার (১৭ জুন) নেপালকে ২১ রানে হারিয়ে সুপার এইট নিশ্চিত করে এ তালিকায় জায়গা করে নেয় বাংলাদেশও। তাতে সব মিলিয়ে আগামী বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ৯টি দল। আগামী ৩০ জুনের মধ্যে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার ভিত্তিতে আরও তিনটি দল এ তালিকায় জায়গা করে নেবে।

সম্ভাব্য তিন দলের মধ্যে নিউজিল্যান্ড ও পাকিস্তান একপ্রকার নিশ্চিত। চলতি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছে তারা। কিন্তু র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম। সম্ভাব্য অন্য দলটি ১১তম স্থানে থাকা আয়ার‌ল্যান্ড।

বাকি ৮ দল নিশ্চিত হবে বাছাইপর্বের মাধ্যমে। যেখানে ইউরোপ, এশিয়া ও আফ্রিকা থেকে দুটি করে আর পূর্ব এশিয়া-প্যাসিফিক ও আমেরিকা থেকে একটি করে দল সুযোগ পাবে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *